Hot Posts

6/recent/ticker-posts

ঢাকার মূল সড়কে রিকশা চলতে দেওয়া যাবে না

 

‘‘ঢাকার মূল সড়কে রিকশা চলতে দেওয়া যাবে না’’

ঢাকা শহরের যানজট সমস্যার সমাধানে মূল সড়কে রিকশার মতো ধীরগতির যানবাহন চলাচল বন্ধের পরামর্শ দিয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) দুইজন পরিবহন বিশেষজ্ঞ— অধ্যাপক মোয়াজ্জেম হোসেন ও অধ্যাপক মো. হাদিউজ্জামান। তাঁদের মতে, ঢাকার মূল সড়কে রিকশা ও অন্যান্য ধীরগতির যানবাহনের চলাচল যানজটের অন্যতম কারণ, যা ত্বরান্বিত যানবাহনের জন্য সমস্যার সৃষ্টি করে। এই যানজটের কারণে ঢাকার অর্থনীতিতে বছরে প্রায় ৪০ হাজার কোটি টাকা ক্ষতি হয়। বিশেষজ্ঞরা মনে করেন, এই সমস্যার তাৎক্ষণিক সমাধানের জন্য মূল সড়কে রিকশার চলাচল বন্ধ করা জরুরি।

এই প্রস্তাবটি তাঁরা অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে একটি বৈঠকে তুলে ধরেন। বৈঠকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের শীর্ষ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন, এবং বৈঠকের মূল উদ্দেশ্য ছিল ঢাকার যানজট পরিস্থিতি কীভাবে উন্নত করা যায় তা নিয়ে আলোচনা করা। বিশেষজ্ঞরা আরও কিছু স্বল্পমেয়াদি প্রস্তাব তুলে ধরেন, যেমন ট্রাফিক সিগন্যালব্যবস্থা চালু করা, রাস্তায় নিয়মিত ট্রাফিক নজরদারি ব্যবস্থা জোরদার করা, এবং বাস থামার নির্দিষ্ট জায়গা ছাড়া যাত্রী ওঠানামার অনুমতি না দেওয়া।

দীর্ঘমেয়াদি প্রস্তাব হিসেবে তাঁরা ঢাকায় সব বাসকে একটি কোম্পানির অধীনে নিয়ে আসার কথা বলেন, যেখানে শহরের বাসগুলোর মান উন্নয়ন এবং আলাদা লেন করে বাস চলাচলের ব্যবস্থা করা হবে।



Post a Comment

0 Comments