Hot Posts

6/recent/ticker-posts

হিজবুল্লাহর রকেট হামলায় পুড়ছে ইসরাইলের শহর///‘দ্বি-রাষ্ট্র সমাধানে’ জোর দিয়ে যা বললেন বাইডেন

 

''হিজবুল্লাহর রকেট হামলায় পুড়ছে ইসরাইলের শহর''‘দ্বি-রাষ্ট্র সমাধানে’ জোর দিয়ে যা বললেন বাইডেন


লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ দখলকৃত উত্তর ফিলিস্তিনের সফেদ শহরে হামলা চালিয়েছে। বুধবার সকালের এ হামলার পরে ওই শহরে আগুন লাগার খবর পাওয়া গেছে। ইসরাইলি মিডিয়া সূত্র অনুযায়ী, প্রায় ৪০টি রকেট লেবানন থেকে সফেদের দিকে ছোড়া হয়েছে।এর আগে, বুধবার সকালে হিজবুল্লাহ এক বিবৃতিতে জানায় যে, তাদের বাহিনী তেল আবিবের উপকণ্ঠে মোসাদের (ইসরাইলের গোয়েন্দা সংস্থা) একটি সদর দপ্তরে হামলা চালিয়েছে। তারা মোসাদের ওই ঘাঁটির বিরুদ্ধে একটি গাদির-১ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করার দাবি করেছে।হিজবুল্লাহ গত বছরের ৮ অক্টোবর থেকে নিয়মিতভাবে ইসরাইলের সামরিক অবস্থানের বিরুদ্ধে হামলা চালিয়ে আসছে। যা গাজা এবং দক্ষিণ লেবাননের বিরুদ্ধে ইসরাইলি দখলদারিত্বের প্রতিশোধ হিসেবে বিবেচিত হচ্ছে।

গত ৭ অক্টোবরের পর থেকেই ইসরাইল গাজায় বর্বর যুদ্ধ শুরু করে। চলমান এ ইসরাইলি আগ্রাসনে গাজায় গত ২৪ ঘণ্টায়ও ২৪ জন ফিলিস্তিনি নিহত এবং ৬০ জন আহত হয়েছেন। যা নিয়ে গত ৭ অক্টোবর থেকে চলা ইসরাইলি হামলায় এ পর্যন্ত নিহতের সংখ্যা ৪১ হাজার ৪৩১ জনে দাঁড়িয়েছে। আর আহতের সংখ্যা গিয়ে ঠেকেছে ৯৫ হাজার ৮১৮-তে। ইসরাইল গাজায় দুই মিলিয়নেরও বেশি ফিলিস্তিনির ওপর সম্পূর্ণ অবরোধ আরোপ করেছে, যার ফলে জ্বালানি, বিদ্যুৎ, খাদ্য এবং পানির সরবরাহ বন্ধ হয়ে পুরো উপত্যকা এখন বধ্যভূমিতে পরিণত হয়েছে। 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেওয়া ভাষণে ফিলিস্তিনিদের জন্য একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমে দ্বি-রাষ্ট্র সমাধানের গুরুত্ব তুলে ধরেন। 

তিনি উল্লেখ করেন, ফিলিস্তিনিরা যাতে শান্তিতে বসবাস করতে পারে, সেই পরিবেশ নিশ্চিত করার জন্য দ্বি-রাষ্ট্র সমাধানই স্থায়ী শান্তির একমাত্র উপায়। মার্কিন প্রেসিডেন্টের এ বক্তব্য এমন আসলো, যখন ইসরাইল গাজা ও লেবাননের ওপর তার সহিংসতা বাড়িয়েই যাচ্ছে।নিউইয়র্কে স্থানীয় সময় মঙ্গলবার অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ অধিবেশনে বাইডেন বলেন, ‘গাজায় নিরপরাধ বেসামরিক মানুষ নরক যন্ত্রণা ভোগ করছে এবং এখনই গাজায় যুদ্ধবিরতি ও বন্দিদের মুক্তির সময় এসেছে’। তার মতে, এই চুক্তি বন্দিদের বাড়ি ফিরিয়ে আনবে, ইসরাইলের নিরাপত্তা নিশ্চিত করবে এবং গাজায় মানুষের কষ্ট লাঘব করবে।বাইডেন কূটনৈতিক সমাধানের ওপর জোর দিয়ে বলেন, লেবাননে ইসরাইলের আক্রমণ সত্ত্বেও, একটি পূর্ণাঙ্গ যুদ্ধের পরিবর্তে কূটনৈতিক পথে এগোনোর এখনও সময় রয়েছে। তিনি বলেন, পূর্ণাঙ্গ যুদ্ধ কারোরই কাম্য নই এবং কূটনৈতিক সমাধান এখনও সম্ভব।

এদিকে ইউক্রেন যুদ্ধ প্রসঙ্গে বাইডেন বলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আক্রমণ ব্যর্থ হয়েছে। সেই সঙ্গে জাতিসংঘকে কিয়েভকে সমর্থন অব্যাহত রাখার আহ্বান জানান তিনি।মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘পুতিনের যুদ্ধ তার মূল উদ্দেশ্যেই ব্যর্থ হয়েছে। তিনি ইউক্রেনকে ধ্বংস করতে চেয়েছিলেন, কিন্তু ইউক্রেন এখনও স্বাধীন’।এ সময় জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সংস্কার ও সম্প্রসারণের আহ্বান জানিয়ে বাইডেন বলেন, ‘আমরা একসঙ্গে কাজ করতে চাই। এজন্য আমাদের আরও শক্তিশালী, কার্যকরী এবং অন্তর্ভুক্তিমূলক জাতিসংঘ গঠন করতে হবে’।সেই সঙ্গে গাজায় ইসরাইলের আগ্রাসনের কারণে প্রায় ৪২ হাজার মানুষের মৃত্যু ও মানবিক সংকটের মুখে যুক্তরাষ্ট্রের ভেটো ক্ষমতা ব্যবহারের ঘটনাকেও উদাহরণ হিসেবে তুলে ধরেন বাইডেন। তিনি উল্লেখ করেন, নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যরা প্রায়শই ভেটো ক্ষমতা ব্যবহার করে গুরুত্বপূর্ণ বৈশ্বিক সমস্যাগুলো মোকাবিলায় পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে বাধা সৃষ্টি করে।



Post a Comment

0 Comments