Hot Posts

6/recent/ticker-posts

আগামী ১০ বছরে ///এই ধাতুর চাহিদা ///সোনার চেয়ে বেশি হবে !

 

আগামী ১০ বছরে এই ধাতুর চাহিদা সোনার চেয়ে বেশি হবে !

ভারতে পিতল, রুপো এবং অ্যালুমিনিয়ামের মতো ধাতুগুলিতে ব্যবহারের কারণে জিঙ্কের ব্যবহার দ্রুত বৃদ্ধি পেতে পারে। ইন্টারন্যাশনাল জিঙ্ক ইউনিয়ন (IZA) জানিয়েছে যে, ভারতে জিঙ্কের ব্যবহার বর্তমান ১১ লাখ টন থেকে আগামী ১০ বছরে ২০ লাখ টনের বেশি হবে বলে আশা করা হচ্ছে।


‘জিঙ্ক কলেজ’ ২০২৪ প্রোগ্রামে IZA-এর কার্যকরী নির্দেশক অ্যান্ড্রু গ্রিন জানিয়েছেন যে, “ভারতে জিঙ্কের ব্যবহার এবং চাহিদা ১১ লাখ টন, যা ভারতের বর্তমান উৎপাদনের চেয়ে বেশি। আগামী ১০ বছরে এটি ২০ লাখ টনের বেশি পৌঁছনোর সম্ভাবনা রয়েছে।” বিশেষ বিষয় হল সোনার তুলনায় জিঙ্কের ব্যবহার বহুগুণ বেশি। ভারতে প্রতি বছর সোনার ব্যবহার ৭০০ টনের বেশি। অর্থাৎ আগামী ১০ বছরে এই ধাতুর চাহিদা সোনার চেয়ে বেশি হবে।অ্যান্ড্রু গ্রিন জানিয়েছেন যে, “প্রাথমিক উৎপাদনের ক্ষেত্রে বিশ্বব্যাপী জিঙ্কের বাজার প্রতি বছর প্রায় ১৩.৫ মিলিয়ন টন। একটি বড় পার্থক্য হল আমরা যদি মাথাপিছু জিঙ্কের ব্যবহার সম্পর্কে কথা বলি, তবে বিশ্বব্যাপী এটি ভারতের ব্যবহারের চেয়ে প্রায় চার থেকে পাঁচ গুণ বেশি।”

কোথায় জিঙ্ক ব্যবহার করা হয় –

পিতল, নিকেল সিলভার এবং অ্যালুমিনিয়াম সোল্ডারের মতো মিশ্র ধাতুতে জিঙ্ক ব্যবহার করা হয়। এছাড়া রঙ, রবার, প্রসাধনী সামগ্রী, ওষুধ, প্লাস্টিক এবং বৈদ্যুতিক যন্ত্রপাতি তৈরিতেও জিঙ্ক অক্সাইড ব্যাপকভাবে ব্যবহৃত হয়। রুপোর মতো দেখতে এই ধাতুর দাম প্রতি কেজি ২৭০ টাকা।

IZA-এর কার্যকরী নির্দেশক জানিয়েছেন যে, “এমন অনেক ক্ষেত্র রয়েছে যেখানে বৈশ্বিক মান পূরণের জন্য জিঙ্কের ব্যবহার বাড়াতে হবে। এক্ষেত্রে আমি অটোমোটিভ সেক্টরের একটি উদাহরণ দিতে পারি। বিশ্বব্যাপী অটোমেশন সেক্টরে প্রায় ৯০ থেকে ৯৫ শতাংশ ‘গ্যালভানাইজড স্টিল’ ব্যবহৃত হয়। ভারতের এই অঞ্চলে ইস্পাতকে মরচে থেকে রক্ষা করে এমন জিঙ্ক মাত্র ২৩ শতাংশ।”

ভারতে জিঙ্কের ক্রমবর্ধমান চাহিদা ও সম্ভাবনা

ভারতে প্রতি বছর সোনার ব্যবহার ৭০০ টনের বেশি, কিন্তু আগামী ১০ বছরে এই ধাতুর তুলনায় জিঙ্কের চাহিদা অনেক বেশি বাড়বে। ভারতে পিতল, রুপো এবং অ্যালুমিনিয়ামের মতো মিশ্র ধাতুতে ব্যবহারের ফলে জিঙ্কের ব্যবহার দ্রুত বৃদ্ধি পাচ্ছে। ইন্টারন্যাশনাল জিঙ্ক ইউনিয়নের (IZA) তথ্য অনুযায়ী, বর্তমানে ভারতে জিঙ্কের বার্ষিক ব্যবহার প্রায় ১১ লাখ টন, যা আগামী দশকের মধ্যে ২০ লাখ টনেরও বেশি হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে।

IZA-এর কার্যকরী নির্দেশক অ্যান্ড্রু গ্রিন জানান যে, ভারতে জিঙ্কের ব্যবহারের বর্তমান স্তর বৈশ্বিক ব্যবহারের তুলনায় কম হলেও, সোনার চেয়ে জিঙ্কের চাহিদা বহুগুণ বেশি হবে। বিশ্বব্যাপী বাজারে প্রতি বছর প্রায় ১৩.৫ মিলিয়ন টন জিঙ্ক উৎপাদিত হয়, যার মধ্যে ভারতের মাথাপিছু ব্যবহার অন্যান্য দেশের তুলনায় প্রায় চার থেকে পাঁচ গুণ কম।

জিঙ্কের প্রধান ব্যবহার গ্যালভানাইজড স্টিলে, যা ইস্পাতকে মরিচা এবং ক্ষয় থেকে রক্ষা করে। ভারতে গ্যালভানাইজড স্টিলের ব্যবহার এখনও তুলনামূলকভাবে কম, প্রায় ২৩ শতাংশ, যেখানে অন্যান্য দেশে এটি ৯০ থেকে ৯৫ শতাংশ পর্যন্ত ব্যবহৃত হয়। ভারতে এর ব্যবহার বাড়ানোর লক্ষ্যে সরকারের সাথে কাজ করছে IZA। 

অটোমোটিভ, অবকাঠামো এবং শক্তি খাতে জিঙ্কের ব্যবহার বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। সৌর এবং বায়ু শক্তি প্রকল্পে জিঙ্কের চাহিদা ২০৩০ সালের মধ্যে দ্বিগুণ হতে পারে। এছাড়া, জিঙ্কের ব্যবহারে উন্নত পৃষ্ঠ আবরণ প্রযুক্তি নিয়ে কাজ চলছে, যা ভারতের নির্মাণ খাতে বিশেষভাবে উপকারী হবে।

ভারতে জিঙ্কের এই ক্রমবর্ধমান চাহিদা শুধু বৈশ্বিক মান পূরণ করতেই সাহায্য করবে না, বরং দেশের ধাতব শিল্পের বিকাশেও বড় অবদান রাখবে।


Post a Comment

0 Comments