Hot Posts

6/recent/ticker-posts

শুবমান গিলের// ঐতিহাসিক সেঞ্চুরি: //টেস্টে বাংলাদেশের// বিপক্ষে ২০০তম// সেঞ্চুরির মালিক

 ''শুবমান গিলের ঐতিহাসিক সেঞ্চুরি: টেস্টে বাংলাদেশের বিপক্ষে ২০০তম সেঞ্চুরির মালিক''

শুবমান গিল এবং ঋষভ পন্ত—দুই প্রতিভাবান ভারতীয় ব্যাটসম্যানের মধ্যে উত্তেজনাপূর্ণ প্রতিযোগিতা চলছিল চেন্নাই টেস্টের তৃতীয় দিনের দ্বিতীয় সেশনে। কে আগে সেঞ্চুরি করবেন, এ প্রশ্ন নিয়ে জল্পনা চললেও শেষমেশ পন্ত সবার আগে শতকের মাইলফলক ছুঁয়ে গেলেন। তবে এর পরেও গিলের অর্জন কম নয়। পন্তের আগে সেঞ্চুরি পেলেও টেস্টে বাংলাদেশের বিপক্ষে ২০০তম সেঞ্চুরির বিশেষ কৃতিত্বটা গিলের ঝুলিতেই যোগ হলো, যা ক্রিকেট ইতিহাসে একটি স্মরণীয় অধ্যায় হয়ে থাকবে।

   শুবমান গিলের সেঞ্চুরিটি টেস্টে বাংলাদেশের বিপক্ষে ২০০তম

টেস্টে বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরির ইতিহাস: গিল থেকে হুইটাল

২০০১ সালে টেস্টে বাংলাদেশের বিপক্ষে প্রথম সেঞ্চুরির মালিক ছিলেন জিম্বাবুয়ের ওপেনার গাই হুইটাল। বুলাওয়েতে সেই ঐতিহাসিক ইনিংস খেলে হুইটাল বাংলাদেশের বিপক্ষে প্রথম সেঞ্চুরির দৌড় শুরু করেন। এরপর কেটে গেছে প্রায় ১১ বছর, যখন চট্টগ্রামে শততম সেঞ্চুরির দেখা পায় পাকিস্তানের মোহাম্মদ হাফিজ। গিলের ডাবল সেঞ্চুরি তার ১৩ বছর পরের ঘটনা, যা বাংলাদেশের বিপক্ষে টেস্ট সেঞ্চুরির দ্বিতীয় সেঞ্চুরির উদযাপন এনে দেয়।

          বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্ট সেঞ্চুরিটি জিম্বাবুয়ের গাই হুইটালের

দ্রুততম ২০০তম সেঞ্চুরির রেকর্ডের শিকার বাংলাদেশ

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সেঞ্চুরির সংখ্যা ২০০-এ পৌঁছাতে ভারতকে লেগেছে মাত্র ১৪৫টি টেস্ট ম্যাচ। যা সব দেশের মধ্যে সর্বনিম্ন সংখ্যক ম্যাচে করা ২০০তম সেঞ্চুরি। এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০৮টি টেস্টে এই রেকর্ড গড়া হয়েছিল। বাংলাদেশের এই অনাকাঙ্ক্ষিত রেকর্ড আরও প্রমাণ করে যে, টেস্ট অভিষেকের মাত্র ২৪ বছরের মধ্যেই প্রতিপক্ষের এত বেশি সেঞ্চুরির মুখোমুখি হতে হয়েছে তাদের। এর আগে শ্রীলঙ্কা টেস্ট অভিষেকের ৩০ বছর পর ২০১২ সালে ২০০তম সেঞ্চুরির শিকার হয়েছিল।

টেস্টে বিভিন্ন দলের বিপক্ষে ২০০ সেঞ্চুরি

     টেস্টে ২০০ বার প্রতিপক্ষকে সেঞ্চুরির এমন উদ্‌যাপন করতে দেখেছে বাংলাদেশ

টেস্ট ক্রিকেটের ইতিহাসে ২০০ সেঞ্চুরির নজির সব দলের বিপক্ষেই আছে। তবে বাংলাদেশের বিপক্ষে তা পৌঁছাতে সময় লেগেছে সবচেয়ে কম। ইংল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো ২০০ সেঞ্চুরি হয় ১৯৫১ সালে। টেস্টে সবচেয়ে বেশি ৮৭২টি সেঞ্চুরির রেকর্ডও রয়েছে ইংল্যান্ডের বিপক্ষে। অন্যদিকে, অস্ট্রেলিয়া ৮৬৬ ম্যাচ খেলে ৬৪২টি সেঞ্চুরির মুখোমুখি হয়েছে। ভারতের বিপক্ষে ৫৮০ ম্যাচে ৫৫০টি সেঞ্চুরি দেখা গেছে। 

বাংলাদেশের বিপক্ষে সর্বাধিক সেঞ্চুরির তালিকা

শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা বাংলাদেশের বিপক্ষে সবচেয়ে বেশি সেঞ্চুরি করেছেন, যার সংখ্যা ৪৯টি। এরপর ২৫টি সেঞ্চুরি করে ভারত ও পাকিস্তান যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে। কুমার সাঙ্গাকারা বাংলাদেশের বিপক্ষে সবচেয়ে বেশি সেঞ্চুরি করেছেন। 

শুবমান গিলের সেঞ্চুরি টেস্টে বাংলাদেশের বিপক্ষে ২০০তম সেঞ্চুরির একটি উল্লেখযোগ্য মাইলফলক। এটি শুধু গিলের জন্য নয়, ভারতীয় ক্রিকেট ইতিহাসের জন্যও একটি গর্বের মুহূর্ত। সেঞ্চুরির এই ধারাবাহিকতা অব্যাহত থাকলে ভবিষ্যতে আরও অনেক রেকর্ড ভাঙা সম্ভব হবে।

Post a Comment

0 Comments