Hot Posts

6/recent/ticker-posts

হিজবুল্লাহ নেতার ///কড়া বার্তার পরই ///লেবাননে ইসরায়েলের ///ব্যাপক হামলা

''হিজবুল্লাহ নেতার কড়া বার্তার পরই লেবাননে ইসরায়েলের ব্যাপক হামলা''


লেবাননে পেজার বিস্ফোরণের ঘটনায় হিজবুল্লাহ নেতার কড়া বার্তার পরই দেশটিতে ব্যাপক বিমান হামলা চালিয়েছে ইসরায়েল।বৃহস্পতিবার রাতের এ হামলা ইসরায়েল এবং লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর মধ্যে সংঘাত আরও বাড়িয়ে তুলেছে এবং যুদ্ধ ছড়িয়ে পড়ার শঙ্কা আরও বেড়ে গেছে।ইসরায়েলের সামরিক বাহিনী জানায়, তাদের বিমান বাহিনী লেবাননে প্রায় ১০০টি রকেট লঞ্চার ও অন্যান্য অবকাঠামোতে হামলা চালিয়েছে। সম্প্রতি এ হামলায় হতাহতের তথ্য তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।



যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র অবিলম্বে ইসরায়েল ও হিজবুল্লাহকে লড়াই থামিয়ে তাদেরকে সংযত থাকার আহ্বান জানিয়েছে। হোয়াইট হাউসের মুখপাত্র কারিন জিন-পিয়েরে এক ব্রিফিংয়ে বলেন, যুক্তরাষ্ট্র সম্ভাব্য উত্তেজনা বৃদ্ধির বিষয়ে ভীত ও উদ্বিগ্ন।চলতি সপ্তাহের শুরুতে লেবানন ও সিরিয়ায় হিজবুল্লাহর সদস্যদের ব্যবহার করা তারহীন যোগাযোগযন্ত্র পেজার ও ওয়াকিটকিতে একযোগে বিস্ফোরণের ঘটনা ঘটে। এই বিস্ফোরণে অন্তত ৩৭ জন নিহত ও প্রায় তিন হাজার মানুষ আহত হন।বৃহস্পতিবার দিনশেষের অভিযানে ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, দুই ঘণ্টারও বেশি সময় ধরে তাদের জঙ্গিবিমান দক্ষিণ লেবাননের শত শত রকেট-লঞ্চার ব্যারেলে আঘাত হেনেছে। লেবাননের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এনএএনএ জানিয়েছে, স্থানীয় সময় রাত ৯টার পর লেবাননের দক্ষিণাঞ্চলে ৫২টিরও বেশি বোমা হামলা চালানো হয়।লেবাননের তিনটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, গতবছর অক্টোবরে সংঘাত শুরু হওয়ার পর থেকে এটিই সবচেয়ে বড় বিমান হামলা।ইসরায়েলি সামরিক বাহিনী হিজবুল্লাহর ওপর হামলা অব্যাহত রাখার অঙ্গীকার ব্যক্ত করে বলেছে, বৃহস্পতিবার সারা দেশে তারা প্রায় ১০০টি রকেট লাঞ্চার ও দক্ষিণ লেবাননের অন্যান্য লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে।লেবাননে পেজার বিস্ফোরণের ঘটনায় হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহ বৃহস্পতিবারেই এক টিভি ভাষণে কড়া জবাব দেন।তিনি বলেন, “মঙ্গল ও বুধবার সিরিজ বিস্ফোরণের মধ্য দিয়ে ইসরায়েল ‘সব ধরনের সীমা’ লঙ্ঘন করেছে। গাজায় যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত ইসরায়েলের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।”শত্রুরা সব নিয়ন্ত্রণ, আইন ও নৈতিকতার বাইরে চলে গেছে' উল্লেখ করে তিনি বলেন, “এ হামলা যুদ্ধ ঘোষণার সামিল।”


ইসরায়েল পেজার এবং রেডিও বিস্ফোরণের বিষয়ে সরাসরি মন্তব্য করেনি। কিন্তু একাধিক নিরাপত্তা সূত্র বলছে, সম্ভবত ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ এ হামলা পরিচালনা করেছে। কারণ, তাদের বিদেশের মাটিতে অত্যাধুনিক হামলা চালানোর দীর্ঘ ইতিহাস রয়েছে।বিস্ফোরণ নিয়ে ১৫ সদস্যের জাতিসংঘ নিরাপত্তা পরিষদের শুক্রবার বৈঠকে বসার কথা রয়েছে। লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি তার দেশের বিরুদ্ধে ইসরাইলের 'আগ্রাসন' ও 'প্রযুক্তিগত যুদ্ধ' বন্ধে দৃঢ় অবস্থান নিতে নিরাপত্তা পরিষদকে আহ্বান জানিয়েছেন।নাসরুল্লাহর বক্তব্য প্রচারিত হওয়ার সঙ্গে সঙ্গেই ইসরায়েল বিমান হামলা শুরু করে লেবাননে। হামলার শব্দে বৈরুত কেঁপে উঠেছিল। সাম্প্রতিক সময়ে এ শব্দ স্থানীয় মানুষের কাছে স্বাভাবিক ঘটনা হয়ে দাড়ালেও সর্বাত্মক যুদ্ধের হুমকি বাড়ার সঙ্গে সঙ্গে এ শব্দ আরও তাত্পর্যপূর্ণ হয়ে উঠেছে।বৃহস্পতিবার রাতে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেন, হিজবুল্লাহর বিরুদ্ধে সামরিক পদক্ষেপ অব্যাহত রাখবে ইসরায়েল। যুদ্ধের নতুন মাত্রা উল্লেখযোগ্য ঝুঁকি তৈরি করেছে। হিজবুল্লাহ মনে করে, তাদের ওপর নিপীড়ন চালানো হচ্ছে।তিনি বলেন, “আমাদের লক্ষ্য হচ্ছে ইসরায়েলের উত্তরাঞ্চলীয় জনগোষ্ঠীকে তাদের বাড়িঘরে নিরাপদ নিশ্চিত করা। সময় যত গড়াবে, হিজবুল্লাহকে বাড়তি মূল্য দিতে হবে।ইসরায়েলের চ্যানেল ১৩ নিউজ জানিয়েছে, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার ঘনিষ্ঠ মন্ত্রীদের বৈঠকে ডেকেছেন।ইসরায়েলের উত্তরাঞ্চলে বৃহস্পতিবার সংঘর্ষে দুই ইসরায়েলি সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। গতবছর ৭ অক্টোবর ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠী হামাসের হামলার পরদিন ইসরায়েলে হামলা চালায় হিজবুল্লাহ।


এরপর থেকে লাগাতার হামলার ঘটনা ঘটতে থাকে। যদিও কোনও পক্ষই একে যুদ্ধের দিকে ধাবিত করতে দেয়নি, তবে এর ফলে উভয় পক্ষের সীমান্ত অঞ্চল থেকে হাজার হাজার মানুষ সরে যেতে বাধ্য হয়েছে।ইসরায়েলকে হুমকি দিয়ে নাসরুল্লাহ বলেছেন, ‘তোমরা আবার চ্যালেঞ্জ করেছ। আমরা আবার চ্যালেঞ্জ নিচ্ছি। আমি নেতানিয়াহু ও গ্যালান্টকে বলতে চাই, তোমরা কখনও লক্ষ্য অর্জন করতে পারবে না। তোমরা কখনওই তোমাদের জনগণকে উত্তরাঞ্চলে বসতি স্থাপনের জন্য ফেরাতে পারবে না। কেবল গাজা ও পশ্চিম তীরে আগ্রাসন বন্ধ করলেই তোমরা তা করতে সক্ষম হবে।”হিজবুল্লাহ, ইয়েমেনের হুতি, হামাস এবং ইরাক ও সিরিয়ার সশস্ত্র গোষ্ঠীগুলোর একটি জোটের কথা উল্লেখ করে ইরানের বিপ্লবী গার্ডের কমান্ডার হোসেইন সালামি বৃহস্পতিবার নাসরাল্লাহকে বলেন, “প্রতিরোধের অক্ষের কাছ থেকে ইসরাইলকে কড়া জবাবের মুখোমুখি হতে হবে।”



ওদিকে, ফ্রান্সের রাজধানী প্যারিসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন হামলা বন্ধের আহ্বান জানিয়ে বলেছেন, তিনি সীমান্তে আর কোনও হামলা দেখতে চান না। এ হামলার ফলে গাজা-যুদ্ধবিরতি চুক্তিকে আরও কঠিন করে তুলছে।লেবাননে পরপর দুইদিনের পেজার ও ওয়াকিটকি বিস্ফোরণে ৩৭ জন নিহত এবং প্রায় ৩,০০০ জন আহত হয়েছে। বিস্ফোরণের পর লেবাননের সাধারণ মানুষের মধ্যে ইলেকট্রনিকস ডিভাইস ব্যবহারের নিরাপত্তা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। আতঙ্কিত বাসিন্দারা মোবাইল ফোন পরিত্যাগ করছে।


মাত্র দুইদিনে এত মানুষকে লক্ষ্যবস্তু করে হামলা বিশ্বে নজীরবিহীন। নাসরুল্লাহ পেজার এবং ওয়াকিটকি হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে বলেছেন, অনেক নিরপরাধ মানুষ ও শিশু এ হামলার লক্ষ্যবস্তু হয়েছে।ইসরায়েল বলছে, ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠী হামাসের বিরুদ্ধে গাজায় যুদ্ধের মতো হিজবুল্লাহর বিরুদ্ধে তাদের এই যুদ্ধ আঞ্চলিক সংঘাতের অংশ।তেহরানে একটি বিস্ফোরণে হামাসের নেতা নিহত এবং জুলাইয়ে বৈরুতের শহরতলিতে কয়েক ঘণ্টার ব্যবধানে হিজবুল্লাহর এক জ্যেষ্ঠ কমান্ডারকে হত্যা করাসহ গুপ্তহত্যার অভিযোগ রয়েছে ইসরায়েলের বিরুদ্ধে।গত মঙ্গলবার ও বুধবারের বিস্ফোরণ নিয়ে মধ্যে প্রাথমিক তদন্ত শেষে লেবাননের একটি বিশ্বস্ত সূত্র জানিয়েছে, ডিভাইসগুলোর ভেতরে বিস্ফোরক ঢুকিয়েছিল ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ। যদিও এ হামলার দায় স্বীকার করেনি ইসরায়েল।

Post a Comment

0 Comments