Hot Posts

6/recent/ticker-posts

IND vs BAN 1st T////// সুযোগ পেয়েও ///বাংলাদেশকে ফলো-অন করাল না ভারত! কেন, ///ক্যাপ্টেন রোহিতের তুখোড় স্ট্র্যাটেজি জেনে নিন

 

''IND vs BAN 1st T ::::সুযোগ পেয়েও বাংলাদেশকে ফলো-অন করাল না ভারত! কেন, ক্যাপ্টেন রোহিতের তুখোড় স্ট্র্যাটেজি জেনে নিন''

লিড ছিল ২২৭ রানের। তারপরও চেন্নাইয়ের প্রথম টেস্ট-এ বাংলাদেশকে ফলো-অন করাল না ভারত! বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্ট-এ ভারত ৩৭৬ রানে অলআউট হয়েছে। জবাবে, জসপ্রিত বুমরাহের নেতৃত্বে ভারতীয় বোলাররা বাংলাদেশকে ১৪৯ রানে ধরাশায়ী করেছেন। যাতে স্পষ্ট যে, ভারতের ২২৭ রানের লিড ছিল। তারপরও টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মা বাংলাদেশকে ফলো-অন না করানোর সিদ্ধান্ত নেন শুক্রবার।

প্রথম টেস্ট ম্যাচে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। ভারত প্রথম দিনে খুবই খারাপ অবস্থায় পড়েছিল। ১৪৪ রানে, দল ৬ উইকেট হারিয়েছিল। যশস্বী জয়সওয়াল ছাড়া এই ছয় জন প্রথমসারির বাকিরা হাফ সেঞ্চুরিও করতে পারেননি। এরপর রবিচন্দ্রন অশ্বিন আর রবীন্দ্র জাদেজা সপ্তম উইকেটে জুটি গড়ে ১৯৯ রান তোলেন। জাদেজা করেছেন ৮৬, অশ্বিন ১১৩। এটা অশ্বিনের ষষ্ঠ টেস্ট সেঞ্চুরি। শেষ পর্যন্ত প্রথম ইনিংসে ৩৭৬ রানে অলআউট হয়ে যায় ভারত।



      বুমরাহরা বাংলাদেশ শিবিরে রীতিমতো ধস নামিয়ে দেন। 

বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট। চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে চলছে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। প্রথম দিনে শুরুর দিকে মাত্র কয়েক রানের ব্যবধানে তিনটে গুরুত্বপূর্ণ উইকেট হারিয়েছিল টিম ইন্ডিয়া। কিন্তু, তার পর অশ্বিন-জাদেজাদের দৌলতে টিম ইন্ডিয়ার প্রথম ইনিংসের ব্যাটিং শেষ হয় শুক্রবার। বাংলাদেশের কাছে ভালো ফাইট দেওয়ার আশা থাকলেও, ভারতীয় বোলাররা নাজমুল হোসেন শান্তর দলকে সেই সুযোগ দেননি। যার সুবাদে ভারতের কাছে বাংলাদেশকে ফলো-অন করানোর সুযোগ তৈরি হয়েছিল।

টেস্ট ম্যাচে পরে ব্যাটিং করা কোনও দল প্রতিপক্ষের চেয়ে ২০০ বা তার চেয়েও কম রান করলে ফলো-অন করানোর সুবিধা পায়। ভারত যদি বাংলাদেশকে ফলো-অন করাত, তবে বাংলাদেশকে ফের ব্যাট করতে নামতে হত। কারণ, নিয়ম অনুযায়ী এরপর ২০০ বা তার চেয়েও কম রানে পিছিয়ে থাকা দলকে ফের ব্যাটিং করতে হয়। কিন্তু, টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মা সেই সুযোগ শুক্রবার গ্রহণ করেননি নির্দিষ্ট কিছু কারণে।

তার একটি হল, সূচি অনুযায়ী জানুয়ারি পর্যন্ত ভারতকে পরপর টেস্ট ম্যাচ খেলতে হবে। ২০২৫ সালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। টানা তিনবার টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার ধারাবাহিকতা রাখতে ভারতকে সামনের ৯টি টেস্ট জিততেই হবে। এই জন্য দলের খেলোয়াড়দের, বিশেষ করে বোলারদের ফিট রাখা জরুরি। কিন্তু, প্রথম টেস্ট ম্যাচে বাংলাদেশকে ফলো-অন করালে ফের বাংলাদেশ ব্যাটিং করত। তাতে ভারতীয় বোলাররা বিশ্রামের সুযোগটুকুও পেতেন না। বর্তমানে বৃষ্টির অধ্যায়ে সাময়িক বিরতি ঘটিয়ে দেশে গরম আর আর্দ্র পরিবেশ ফিরে এসেছে। চেন্নাইয়ের আবহাওয়াও একইরকম। সেকথা মাথায় রেখে টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন, বোলারদের বেশি পরিশ্রম করানোর ঝুঁকি নেননি।

১৪৯ রানেই 'প্যাকেট' বাংলাদেশ! বুমরা-সিরাজ-আকাশদীপরা সেঁকে ছাড়ল টাইগারদের .....পাশাপাশি, ভারত চেয়েছে ফের ব্যাট করে আরও বড় রানের ইনিংস গড়তে। বাংলাদেশ তাদের দ্বিতীয় ইনিংসে চেষ্টা করেও যাতে সেই বিশাল রান তুলতে না পারে, সেটাই লক্ষ্য হিসেবে বেছে নিয়েছেন রোহিতরা। সবচেয়ে বড় কথা চেন্নাইয়ের পিচ। এই পিচ ক্রমশ ভাঙবে। স্পিনার সহায়ক হয়ে যাবে। সেই সময় বাংলাদেশকে ব্যাট করার জন্য ছেড়ে দিয়ে ভারতীয় স্পিনারদের এগিয়ে দিতে চাইছে টিম ইন্ডিয়ার ম্যানেজেমেন্ট। আর, এই কারণেই অধিনায়ক রোহিত শর্মা সুযোগ পেয়েও বাংলাদেশকে 'ফলো-অন' করালেন না বলেই মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

Post a Comment

0 Comments